চলো সুন্দরী অপরূপা নারীকে দেখি আসি।

চলো সুন্দরী অপরূপা নারীকে দেখি আসি আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়।

চলো সুন্দরী অপরূপা নারীকে দেখি আসি।


মানুষের রূপ-যৌবন ক্ষণস্থায়ী। তারপরও অনেক মানুষ অজ্ঞানতা বশত এই রূপ-যৌবনকে নিত্য ভেবে নিরন্তন ছুটতে দেখা যায়। মানুষের এই ক্ষণস্থায়ী রূপ-যৌবন নিয়ে ত্রিপিটকের আলোকে পরম কল্যাণমিত্র শ্রদ্ধাভাজন ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয় মূল্যবান দেশনা করেছেন। দেশনাটি শ্রদ্ধার সহিত অনুধাবন করতে পারলে ইহজীবন ও পারলৌকিক জীবন তথা লৌকিক ও লোকত্তর জীবন সুগঠিত হবে বলে আমার বিশ্বাস।

বিম্বিসার রাজা রাজগীর নগরে ঘরচৌকি থাকা একজন ছাড়া সকলে 'সীরিমা' মৃতদেহকে দেখে আসতে আদেশ দিলেন, যারা আসবে না তাদেরকে ০৮ কাহণ করে দণ্ডিত করবে বলে ঢোল পিটিয়ে নগরতলীতে ঘোষণা করেন।

বুদ্ধ প্রমুখ ভিক্ষুদেরকেও সীরিমা মৃতদেহকে দেখে আসার জন্য প্রার্থনা করতে দূত পাঠিয়ে দিলেন রাজা। বুদ্ধ- সীরিমা মৃতদেহকে দেখে আসার জন্য ভিক্ষুদেরকে বললেন।

এদিকে সীরিমাকে আসক্ত মোহিত ভিক্ষুও কারোর কথায় কান না দিয়ে চারদিন পর্যন্ত অনাহারে শুয়ে আছে। তার পিণ্ডপাত্রে পিণ্ডগুলো পচে গিয়ে দুর্গন্ধ হয়ে গেছে। তার মিত্র এক ভিক্ষু তার কাছে গিয়ে বললো- আবুসো বুদ্ধ সীরিমাকে দেখতে যাচ্ছে।

এ ভিক্ষু ক্ষুধার জ্বালায় পুড়ে গেলেও হঠাৎ তার কানে সীরিমা শব্দ শুনতে পেয়ে তাৎক্ষণিক উঠে বন্ধু কি বলেছিলে জিজ্ঞেস করলো। বুদ্ধ সীরিমাকে দেখতে যাচ্ছে বললো।

আবুসো তুমি যাবে কি জিজ্ঞেস করলে- তড়িঘড়ি করে হ্যাঁ আমিও যাবো বলে পাত্রটিকে ধুয়ে মুছে পাত্রথলিতে ভরে ভিক্ষুদের সাথে গেলো।

বুদ্ধ ভিক্ষু পরিষদকে নিয়ে সীরিমার মৃতদেহের পাশে দাঁড়িয়ে রইলেন- রাজ পরিষদ, দায়ক/দায়িকা পরিষদও সীরিমার মৃতদেহের পাশে দাঁড়িয়ে রইলো।

বুদ্ধ রাজাকে জিজ্ঞেস করলেন- মহারাজ এ নারী কে?
রাজা বললেন- বুদ্ধ! সীরিমা নামে জীবকের বোন। সীরিমা মৃতদেহ নাকি?
হ্যাঁ বুদ্ধ- এটি সীরামা মৃতদেহ। তাই যদি হয় সহস্র কাহণ দিয়ে সীরিমাকে নিয়ে যাবার জন্য শহরে ঢোল পিটিয়ে ঘোষণা করে দেন। রাজাও তাই করলেন।

সহস্র কাহণ দিয়ে নিয়ে যাবার কেউ না থাকায় কেউ নিচ্ছে না বলে রাজা বুদ্ধকে জানালেন। মহারাজ তাহলে ৫০০ কাহণ দিয়ে নিয়ে যাবার জন্য ঢোল পিটিয়য়ে ঘোষণা করেন। করলেও নিয়ে যাবার মত কোন কেউ থাকায় ২৫০ কাহণ ২০০ কাহণ, ১০০ কাহণ, ৫০ কাহণ থেকে ০১ কাহণ কমাতে কমাতে ০১ পাই দিয়েও কেউই সীরিমাকে নিয়ে গেলো না ।
এমনকি বিনামূল্যে নিয়ে যাও ঘোষণা করলেও “আমি নিয়ে যাবো বলে কেউই বলেনি।”

অতপর বুদ্ধ বললেন- ভিক্ষুগণ! দেখো বহুজনের আকৃষ্ট মোহিত, আগের মত হতো এ সীরিমাকে প্রথম থেকেই নিয়ে যেতো। আর এখন এ অসার দেহকে এমনকি বিনা মূল্যে দিলেও কেউই নিয়ে গেলো না।

প্রিয় ভিক্ষুগণ! এরূপ বহুজনের আকৃষ্ট মোহিত হবার রূপের অপরূপও সময়ে নিঃশেষ হয়, ক্ষয় হয়। সর্বক্ষণ পীড়িত ব্যথিত ভৌতিক এ দেহকে দেখো।

পোশাক-পরিচ্ছদ অলংকার ফুল সুগন্ধ ইত্যাদি দিয়ে সাজিয়ে রাখা দেহটা ৩০০টি হাড় দ্বারা গঠিত, সর্বক্ষণ নানা ব্যাধিতে পীড়িত ব্যথিত দেহকে দেখো। এ দেহ স্থির নয়, নিত্য নয় ক্ষণভঙ্গুর অসার দুঃখ সত্য অনাত্ম বলে বুদ্ধ ধর্মোপদেশ দিলে-

দেশনার শেষে সীরিমাকে আকৃষ্ট মোহিত ভিক্ষু স্রোতাপত্তি মার্গফলে প্রতিষ্ঠিত হলেন এবং ৮৪,০০০ (চুরাশি হাজার) স্রোতা চার আর্য সত্যকে উপলব্ধি করতে সক্ষম হয়েছিলেন।

বুদ্ধের অমৃত ধর্মোপদেশ চিরস্থিতি হোক। সবার হিত সুখ মঙ্গল হোক।

লেখক-

স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য
ভদন্ত পঞ্ঞাদীপ থের
রাঙ্গামাটি পার্বত্য জেলা।

Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

ফেসবুক বা অনলাইনে হয়রানির শিকার হলে কি করবেন।

দুঃখ সত্যকে প্রজ্ঞার চোখে জানা।