Posts

Showing posts from July 13, 2021

বুদ্ধানুস্মৃতি ভাবনায় অনাথপিণ্ডিক শ্রেষ্ঠী স্রোতাপন্ন হয়েছিলেন।

Image
বুদ্ধানুস্মৃতি ভাবনার বলে অনাথপিণ্ডিক শ্রেষ্ঠী স্রোতাপন্ন হয়েছিলেন আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। শ্রাবস্তী অনাথপিণ্ডিকের সাথে রাজগীর শ্রেষ্ঠী একে অপরে বোনের জামাই জ্ঞাতি সম্পর্কে ব্যবসা-বাণিজ্য করতেন। বুদ্ধ সর্বপ্রথম রাজগীরে অবস্থান কালে অনাথ পিণ্ডিক পাঁচশত শকট ভর্তি পণ্য নিয়ে ব্যবসা কাজে আসলে; শ্রেষ্ঠী দু'জনের মধ্যে নিজেদের নগরে প্রবেশ কালে প্রবেশদ্বারে এসে রীতিমত আগমনের শুভেচ্ছা জানাতেন। কিন্তু ঐদিনে রাজগীর শ্রেষ্ঠী বুদ্ধ প্রমুখ ভিক্ষু সংঘকে পিণ্ডদানের প্রস্তুতির কাজে ব্যস্ত থাকায় অনাথ পিণ্ডিককে শুভেচ্ছা জানাতে সময় হয়নি। বুদ্ধ নামক শব্দ এ প্রথম শ্রবণ- রাজগীর শ্রেষ্ঠী কাজকর্ম সেরে অনাথ পিণ্ডিকের নিকট দেখা করতে আসলে শ্রেষ্ঠীকে জিজ্ঞেস করলেন এত ব্যস্ততা কি কাজ করতেছেন? তখন রাজগীর শ্রেষ্ঠী অনাথ পিণ্ডিক শ্রেষ্ঠীকে বললেন। আগামীকাল সকালে বুদ্ধ প্রমুখ ভিক্ষু সংঘকে পিণ্ডদানের পুণ্যময় কাজ করতেছিলাম বললে- অনাথ পিণ্ডিক এ প্রথম "বুদ্ধ নামক শব্দ" শুনতে পেয়ে তাঁর সারা শরীর প্রীতিতে ভরে যেন ভুলে গেছে এমন ছলে পুনঃ জিজ্ঞেস করলেন শ্রেষ্ঠী আপনি 'বুদ্ধ' বলেছিলেন কি? হ্যাঁ বুদ্ধ

দুই বুদ্ধান্তর কাল ধরে ভুল পথে কষ্টে আছি।

Image
দুই বুদ্ধান্তর কাল ধরে ভুল পথে কষ্টে আছি আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়। কশ্যপ বুদ্ধের সময় দুই কৃষক বন্ধু ছিল। এক কৃষক বন্ধু বুদ্ধের ধর্মদেশনা শ্রবণ করত এবং তার বন্ধুকেও ধর্মদেশনা শুনাতে চাইছিল। তাই তার সাথে ধর্মশ্রবণে যাওয়ার জন্য বলেছিল। তাকে যত বলুক না তবুও সে ধর্মশ্রবণ করতে গেলো না। বন্ধু! আমার ধর্ম শ্রবণের ইচ্ছা নেই বললে পারতো, সেটি না বলে; বলে দিলো ধর্মশ্রবণে আমার কি লাভ তোমার বুদ্ধ আমার জমিতে হাল কর্ষণ করে দেবে নাকি এ বলে বাচনিক দোষ করল। কশ্যপ বুদ্ধের প্রতি 'অরিযূপ বাদকং" আর্যনিন্দা কর্ম কখন যে ঘটে গেল সেও জানে না। না জানার কারণে ক্ষমা প্রার্থনাও করা হয়নি। বর্তমান সময়েও ধর্মশিক্ষা না থাকার কারণে "অরিয়ূপ বাদকং" কর্ম হয়েছে কি হয়নি ক্ষমা চেয়ে নিয়ে সতর্ক থেকে দোষমুক্ত থাকা উচিত। উপরোক্ত কৃষক মারা যাওয়ার পরে এ বাক্য দোষে অনত্র এক বনে প্রেত হয়ে দুই বুদ্ধান্তর কাল ধরে মুক্তির পথ খুঁজে পায়নি। কোন একদিন বুদ্ধ দর্শনের জন্য ভুল পথে আসার ভিক্ষুগণ এ প্রেতকে দেখতে পেয়ে মানুষ মনে করে যাওয়ার পথকে জিজ্ঞেস করলে- প্রেত বললো ও ভন্তেগণ আপনারা আসার পথ ভুল হয়েছ

জীবনের শেষ পরীক্ষা সম্পর্কে মূল্যবান দেশনা।

Image
জীবনের সর্বশেষ পরীক্ষা আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়। জীবনে কতক পরীক্ষা থাকে এতে সর্বশেষ পরীক্ষা হল মরণ পরীক্ষা। এ পরীক্ষা জীবনে সর্বচেয়ে বড় কঠিন পরীক্ষা। টাকা-পয়সা থাকুক বা না থাকুক, লিখা-পড়া জানুক বা না জানুক, এ পরীক্ষা দেবো না বলার কোন সুযোগ নেই, প্রত্যেককে এ পরীক্ষা দিতেই হবে। এটি এ দেহ-মন (নামরূপ) ভবে সর্বশেষ কঠিন পরীক্ষা। এ পরীক্ষায় নকল করা কোন সুযোগ নেই। এটি নিজের প্রশ্ন, নিজের পরীক্ষা, নিজের লিখিত খাতায় নিজেকে নাম্বার দিয়ে পাস-ফেল রেজাল্ট দিতে হয়। পরীক্ষাটা যখন ইচ্ছে করে তখন দিতে হয়। আগের থেকে প্রস্তুতি নিয়ে না রাখলে এ কঠিন পরীক্ষা ফেল করবে। পরীক্ষা দেওয়া নির্দিষ্ট কোন সেন্টার বা সময়সূচী দেয়া নাই, যে কোন সময়ে দিতে হয়। পরীক্ষা কবে হবে তা অনুমান করাও কঠিন। এ পরীক্ষা ফেল করলে কঠিন দুঃখ ভোগ করতে হয়। জীবনে সর্বশেষ একটা কঠিন পরীক্ষা আছে বলে তের না পেয়ে কেউ কেউ এ পরীক্ষাকে চিন্তাও করে না, পরীক্ষার জন্য প্রস্তুতিও নেয় না। আর কেউ কেউ পরীক্ষা আছে বলে জানার সত্ত্বেও প্রস্তুতি নেয় না। ভুলবশত তের পাক বা না পাক, জানুক বা না জানুক এ পরীক্ষা ফেল করলে পরিণাম ভালো হয় না। মর

মনুষ্যত্ব মানে কি।

Image
মানুষ, মানব, মনুষ্য যে শব্দে ব্যবহৃত হোক মনুষ্যত্ব এর অর্থ কি? আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়। মনুষ্যত্ব অর্থ কি? প্রকার ভেদে জানতে পারার জ্ঞান থাকে বলেই মনুষ্য। "সকত্থ পরত্থ" আত্মহিত পরহিতকর জানার অর্থই মনুষ্য। আত্ম অনাত্মকে জানার অর্থই মনুষ্য বা অর্থকর, অনর্থকর জানার অর্থই মনুষ্য। "পুঞ্ঞ পাপং" পাপ পুণ্যকে জানার অর্থই মনুষ্য। ভাল-মন্দ বিচার বিশ্লেষণ করতে জানার অর্থই মনুষ্য। "কারণফল" কারন ও ফল সম্পর্কে জানার অর্থই মনুষ্য। কারনের ফল উৎপন্ন হয় জানার অর্থই মনুষ্য। "আত্মহিত পরহিত সম্পর্কের জ্ঞান, সু-ফল, কু-ফল সম্পর্কের জ্ঞান, পাপপুণ্য সম্পর্কিত জ্ঞান, কারন ও ফল সম্পর্কিত জ্ঞান। চার যুগল ধর্মগুলোকে জানার অর্থই মনুষ্যত্বের জ্ঞান"- উপরোক্ত জ্ঞান না থাকলে সে যে হোক পরিপূর্ণ মানুষ নয়। অন্ধকার থেকে অন্ধকারের পথিক, দুঃখ থেকে দুঃখের পতন, নিত্য শোকাতুর, দুঃখের দণ্ডে রুদ্ধ, নিত্য পরাজিত, মোহগ্রস্ত, হিংসার আগুনের দগ্ধ, লক্ষ্যোদ্দেশ্য পরাহত ব্যর্থ মানুষ। অন্ধকার থেকে আলোর পথে পথিক, দুঃখ থেকে সুখের, সর্বদা সুখের অধিকারী, অপরাজিত, দম্য প্রজ্ঞাব