অভিধর্ম পিটকে পট্ঠান কি দ্বিতীয় পর্ব।

অভিধর্ম পিটকে পট্ঠান দ্বিতীয় পর্বের দেশনা করেছেন ভদ্দন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়।

পালি ও বঙ্গানুবাদ

অভিধর্ম পিটকে পট্ঠান দ্বিতীয় পর্বের দেশনা। বৌদ্ধধর্মীয় বিষয়।




৫। সমনন্তর পচ্চযোতি-
পালি-চক্খু বিঞ্ঞাণধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তংসম্পযুত্তকাননঞ্চ ধম্মানং সমনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চক্ষু বিজ্ঞাণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সন্তীরণ চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মনোধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনো বিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকাননঞ্চ ধম্মানং সমনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-আলম্বন গ্রহণ সন্তীরণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত সম্প্রতিচ্ছন্ন চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে হোক, সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সোত বিঞ্ঞাণধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তংসম্পযুত্তকাননঞ্চ ধম্মানং সমনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-শ্রবন বিজ্ঞাণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সন্তীরণ চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মনোধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনো বিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকাননঞ্চ ধম্মানং সমনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-আলম্বন গ্রহণ সন্তীরণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত সম্প্রতিচ্ছন্ন চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে হোক, সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ঘাণ বিঞ্ঞাণধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তংসম্পযুত্তকাননঞ্চ ধম্মানং সমনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ঘ্রাণ বিজ্ঞাণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সন্তীরণ চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মনোধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনো বিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকাননঞ্চ ধম্মানং সমনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-আলম্বন গ্রহণ সন্তীরণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত সম্প্রতিচ্ছন্ন চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে হোক, সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-জিহ্বা বিঞ্ঞাণধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তংসম্পযুত্তকাননঞ্চ ধম্মানং সমনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চক্ষু বিজ্ঞাণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সন্তীরণ চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মনোধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনো বিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকাননঞ্চ ধম্মানং সমনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-আলম্বন গ্রহণ সন্তীরণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত সম্প্রতিচ্ছন্ন চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে হোক, সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-কায বিঞ্ঞাণধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তংসম্পযুত্তকাননঞ্চ ধম্মানং সমনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কায় বিজ্ঞাণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সন্তীরণ চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মনোধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনো বিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকাননঞ্চ ধম্মানং সমনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-আলম্বন গ্রহণ সন্তীরণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত সম্প্রতিচ্ছন্ন চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে হোক, সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা কুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং কুসলানং ধম্মানং সমনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন কুশলধর্ম (কুশল চিত্ত জবন সম্পর্কিত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন (কুশল চিত্ত জবন সম্পর্কিত চৈতসিক গুলোকে) অনপেক্ষ সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।
পালি-পুরিমা পুরিমা কুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অব্যাকতানং ধম্মানং সমনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন কুশল ধর্ম(সপ্তম কুশল জবন সম্পর্কিত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন অব্যাকৃত (৫- তদালম্বনকে) অনপেক্ষ সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অকুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অকুসলানং ধম্মানং সমনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন অকুশলধর্ম (অকুশল চিত্ত জবন সম্পর্কিত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন অকুশল (অকুশল জবন সম্পর্কিত চৈতসিকগুলোকে) অনপেক্ষ সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অকুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অব্যাকতানং ধম্মানং সমনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন অকুশলধর্ম (সপ্তম অকুশল জবন চিত্ত সম্পর্কিত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন অব্যাকৃতধর্ম (তদালম্বনকে) অনপেক্ষ সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অব্যাকতানং ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অব্যাকতানং ধম্মানং সমনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন অব্যাকৃত (ক্রিয়া চিত্ত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন অব্যাকৃতধর্ম (ক্রিয়া চিত্ত চৈতসিকগুলোকে) অনপেক্ষ সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অব্যাকতানং ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং কুসলানং ধম্মানং সমনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন অব্যাকৃত ধর্ম (ক্রিয়া চিত্ত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন কুশল ধর্ম (প্রথম কুশল জবন চিত্ত সম্পর্কিত চৈতসিকগুলোকে) অনপেক্ষ সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।
পালি-পুরিমা পুরিমা অকুসলানং ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অকুসলানং ধম্মানং সমনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন অব্যাকৃত ধর্ম (ক্রিয়া চিত্ত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন অকুশল ধর্ম (প্রথম অকুশল জবন চিত্ত সম্পর্কিত চৈতসিকগুলোকে) অনপেক্ষ সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-যেসং যেসং ধম্মানং সমনন্তর যে যে ধম্মা উপ্পজ্জতি চিত্ত চেতসিকং ধম্মা। তে তে ধম্মা তেসং তেসং ধম্মানং সমনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-যেটি যেটি পূর্ব পূর্ব উৎপন্ন অনপেক্ষ উৎপন্ন ধর্ম যে যে পরে পরে উৎপন্ন চিত্ত চৈতসিকগুলোকে সে সে পূর্ব পূর্ব উৎপন্ন ধর্মগুলো সে সে উৎপন্ন ধর্মগুলোকে অনপেক্ষ সমনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

৬। সহজাত পচ্চযো তি-
পালি-চত্তারো খন্ধা অরূপিনো অঞ্ঞমঞ্ঞ সহজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার নাম স্কন্ধসমূহ পরস্পর সহজাত প্রত্যয়ের দ্বারা উৎপন্ন হয়।

পালি-চত্তারো মহাভূতা অঞ্ঞমঞ্ঞ সহজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-মহাভূত নামক চার রূপস্কন্ধগুলো পরস্পর সহজাত প্রত্যয়ের দ্বারা উৎপন্ন হয়।

পালি-ওক্কন্তিক্খণে নামরূপং অঞ্ঞমঞ্ঞ সহজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ভব উৎপত্তি ক্ষণে (প্রতিসন্ধি ক্ষণে) নাম এবং রূপগুলো পরস্পর সহজাত প্রত্যয়ের দ্বারা উৎপন্ন হয়।

পালি-চিত্ত চেতসিকা ধম্মা চিত্তসমুট্ঠনানং রূপানং সহজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চিত্ত চৈতসিকগুলো চিত্তের কারনে উৎপন্ন চিত্তজরূপগুলোকে পরস্পর সহজাত প্রত্যয়ের দ্বারা উৎপন্ন হয়।

পালি-মহাভূতা উপাদানং সহজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-মহাভূত নামক চার রূপস্কন্ধগুলো উপাদারূপগুলোকে পরস্পর সহজাত প্রত্যয়ের দ্বারা উৎপন্ন হয়।

পালি-রূপিনো ধম্মা অরূপিনং ধম্মানং কিঞ্চিকালে সহজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপধর্মগুলো নামধর্মগুলোকে কোন সময়ে (ভব উৎপত্তি ক্ষণে) পরস্পর সহজাত প্রত্যয়ের দ্বারা উৎপন্ন হয়।

পালি-কিঞ্চিকালে ন সহাজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কোন সময়ে (ভব কালে) পরস্পর সহজাত প্রত্যয়ের দ্বারা উৎপন্ন হয়।

৭। অঞ্ঞমঞ্ঞ পচ্চযোতি-
পালি-চত্তারো খন্ধা অরূপিনো অঞ্ঞমঞ্ঞ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার নামস্কন্ধগুলো পরস্পর পরস্পরে উপকার করে।

পালি-চত্তারো মহাভূতা অঞ্ঞমঞ্ঞ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার মহাভূত রূপগুলো পরস্পর পরস্পরে উপকার করে।

পালি-ওক্কন্তিক্খণে নামরূপং অঞ্ঞমঞ্ঞ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ভব উৎপত্তি ক্ষণে নাম-রূপগুলো পরস্পর পরস্পরে উপকার করে।

৮। নিস্সয পচ্চযোতি-
পালি-চত্তারো খন্ধা অরূপিনো অঞ্ঞমঞ্ঞং পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার নামস্কন্ধগুলো পরস্পর নিশ্রয়ে উপকার করে।

পালি-চত্তারো মহাভূতা অঞ্ঞমঞ্ঞং নিস্সয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার মহাভূত নামক রূপগুলো আদান-প্রদান পরস্পর নিশ্রয়ে উপকার করে।

পালি-ওক্কন্তিক্খণে নামরূপং অঞ্ঞমঞ্ঞং পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ভব উৎপত্তিক্ষণে (প্রতিসন্ধি ক্ষণে) নামরূপগুলো পরস্পর নিশ্রয়ে উপকার করে।

পালি-চিত্ত চেতসিকা ধম্মা চিত্তসমুট্ঠনানং রূপানং নিস্সয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চিত্ত চৈতসিকগুলো চিত্তের কারনে উৎপন্ন রূপগুলোকে পরস্পর নিশ্রয়ে উপকার করে।

পালি-মহাভূতা উপাদারূপানং নিস্সয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার মহাভূত নামক রূপের নিশ্রয়ে উৎপন্ন উপাদারূপগুলোকে উপকার করে।

পালি-চক্ষাযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং নিস্সয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চক্ষুপ্রসাদ রূপ চক্ষুবিজ্ঞানকে হোক,সে চিত্তে সম্প্রযুক্ত চৈতসিকগুলোকে নিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সোতাযতনং সোতবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং নিস্সয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কর্ণপ্রসাদ রূপ শ্রবনবিজ্ঞানকে হোক,সে চিত্তে সম্প্রযুক্ত চৈতসিকগুলোকে নিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ঘানয়তনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং নিস্সয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ঘ্রান প্রসাদ রূপ গন্ধবিজ্ঞানকে হোক,সে চিত্তে সম্প্রযুক্ত চৈতসিকগুলোকে নিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-জিহ্বাযতনং জিহ্বাবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং নিস্সয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-জিহ্বাপ্রসাদ রূপ জিহ্বাবিজ্ঞানকে হোক,সে চিত্তে সম্প্রযুক্ত চৈতসিকগুলোকে নিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-কাযাযতনং কাযবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং নিস্সয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কায়প্রসাদ রূপ কায়বিজ্ঞানকে হোক,সে চিত্তে সম্প্রযুক্ত চৈতসিকগুলোকে নিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-যং রূপং নিস্সয মনোধাতু চ মনোিঞবঞাণধাতু চ বত্তন্তি।তং রূপং মনোধাতুযা চ মনোবিঞ্ঞাণধাতুযা চ তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং নিস্সয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-অন্য রূপকে (হৃদবস্তু বলে ডাকে) নিশ্রয়ে জানামাত্র মনোবিজ্ঞান স্বভাব ধাতু (আলম্বন গ্রহণ সম্প্রতিচ্ছন্ন ও সন্তীরণ চিত্ত) এবং আলম্বনকে বিশেষভাবে জানার ধাতু (ভাব চিত্ত) গুলো উৎপন্ন হয়। সে রূপ (হৃদ বস্তু রূপে) সম্প্রতিচ্ছন্ন ও সন্তীরণ ও মনোবিজ্ঞানধাতু চিত্তগুলো সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিকগুলো নিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।
৯। উপনিস্সয পচ্চযোতি-
পালি-পুরিমা পুরিমা কুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অকুসলানং ধম্মানং উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্বে পূর্বে উৎপন্ন কুশলধর্ম গুলো পরে পরে উৎপন্ন অকুশলধর্ম গুলোকে উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা কুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অকুসলানং ধম্মানং কেসঞ্চি উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্বে পূর্বে উৎপন্ন কুশলধর্ম গুলো পরে পরে উৎপন্ন অকুশলধর্ম গুলোকে প্রবল উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা কুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অব্যাকতানং ধম্মানং উপনিস্সয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্বে পূর্বে উৎপন্ন কুশলধর্মগুলো পরে পরে উৎপন্ন অব্যাকৃতধর্ম গুলোকে উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।
পালি-পুরিমা পুরিমা অকুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অকুসলানং ধম্মানং উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্বে পূর্বে উৎপন্ন অকুশলধর্ম গুলো পরে পরে উৎপন্ন অকুশলধর্ম গুলোকে উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অকুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং কুসলানং ধম্মানং কেসঞ্চি উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্বে পূর্বে উৎপন্ন অকুশলধর্ম গুলো পরে পরে উৎপন্ন কুশলধর্ম গুলোকে প্রবল উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অকুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অব্যাকতানং ধম্মানং উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্বে পূর্বে উৎপন্ন অকুশলধর্ম গুলো পরে পরে উৎপন্ন অব্যাকৃত ধর্ম গুলোকে উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অব্যাকতা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অব্যাকতানং ধম্মানং উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্বে পূর্বে উৎপন্ন অব্যাকৃতধর্মগুলো পরে পরে উৎপন্ন অব্যাকৃত ধর্মগুলোকে উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অব্যাকতা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং কুসলানং ধম্মানং উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্বে পূর্বে উৎপন্ন অব্যাকৃতধর্মগুলো পরে পরে উৎপন্ন কুশল ধর্মগুলোকে উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অব্যাকতা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অকুসলানং ধম্মানং উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্বে পূর্বে উৎপন্ন অব্যাকৃতধর্মগুলো পরে পরে উৎপন্ন অকুশল ধর্মগুলোকে উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-উতু ভোজনম্পি উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ঋতু এবং ভোজনাহারও উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুগ্গলোপি উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পুদ্গল বা ব্যক্তিও উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সেনাসনম্পি উপনিস্সযপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ঘর, বিহান, বিছানা, থাকার আশ্রয়ও উপনিশ্রয় প্রত্যয় দ্বারা উপকার করে।

১০। পুরেজাতপচ্চযেন পচ্চযো-
পালি-চক্খাযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চক্ষু প্রসাদ রূপ চক্ষুবিজ্ঞানকে হোক, সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সোতযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কর্ণ প্রসাদ রূপ শ্রবনবিজ্ঞানকে হোক, সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ঘানযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-নাসিকা প্রসাদ রূপ ঘ্রানবিজ্ঞানকে হোক, সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-জিহ্বাযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-জিহ্বা প্রসাদ রূপ জিহ্বা বিজ্ঞানকে হোক, সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-কাযাযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কায় প্রসাদ রূপ স্পর্শবিজ্ঞানকে হোক, সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রূপাযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপালম্বন চক্ষুবিজ্ঞানকে হোক,সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সদ্দাযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-শব্দালম্বন শ্রবনবিজ্ঞানকে হোক,সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-গন্ধাযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-গন্ধালম্বন ঘ্রানবিজ্ঞানকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রসাযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রসালম্বন জিহ্বাবিজ্ঞানকে হোক,সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ফোতব্বাযতনং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-স্পর্শালম্বন কায়বিজ্ঞানকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রূপাযতনং সদ্দাযতনং গন্ধাযতন রসায়তন ফোতব্বাযতন মনোধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপালম্বন শব্দালম্বন গন্ধালম্বন রসালম্বন স্পর্শালম্বন আলম্বনকে জানার মনোধাতুকে হোক,সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত (পুর্বোৎপন্নজাত) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-যং রূপং নিস্সায মনোধাতু চ মনোবিঞ্ঞাণধাতু চ বত্তন্তি। তং রূপং মনোধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং পুরেজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-অন্য রূপ (হৃদবস্তুরূপকে) নিশ্রয় করে সম্প্রতিচ্ছন্ন এবং সন্তীরণ চিত্তকে হোক, সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক পুর্বজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মনোবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং কিঞ্চিকালে পুরেজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-আলম্বনকে বিশেষভাবে জানা ভাব (কল্পনা) চিত্তকে হোক,সে চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক কোন সময় (ভবকালে) পুরেজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-কিঞ্চিকালে ন পুরেজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কোন সময় (ভব উৎপত্তি ক্ষণে) পুরেজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

১১। পচ্ছাজাত পচ্চযোতি-
পালি-পচ্ছাজাতা চিত্তচেতসিকা ধম্মা পুরেজাতস্স ইমস্স কাযস্স পচ্ছাজাত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পরে পরে উৎপন্ন চিত্ত চৈতসিক ধর্মগুলো পুর্ব পুর্ব উৎপন্ন এই কায় স্কন্ধকে পশ্চাজাত প্রত্যয় দ্বারা উপকার করে।

১২। সেবন পচ্চযোতি-
পালি-পুরিমা পুরিমা কুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং কুসলানং ধম্মদানং আসেবন পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পুর্ব পুর্ব উৎপন্ন কুশল ধর্মগুলো পরে পরে উৎপন্ন আসেবন (বারংবার সেবন) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অকুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অকুসলানং ধম্মদানং আসেবন পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পুর্ব পুর্ব উৎপন্ন অকুশল ধর্মগুলো পরে পরে উৎপন্ন ধর্মগুলোকে আসেবন (বারংবার সেবন) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা কিরিযাব্যাকতা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং কিরিযাব্যাকতা ধম্মদানং আসেবন পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পুর্ব পুর্ব উৎপন্ন ক্রিয়া অব্যাকৃত ধর্মগুলো পরে পরে উৎপন্ন ক্রিয়া অব্যাকৃত ধর্মগুলোকে আসেবন (বারংবার সেবন) প্রত্যয় দ্বারা উপকার করে।

১৩। কম্ম পচ্চযোতি-
পালি-কুসলাকুসলং কম্মং বিপাকানং খন্ধানং কটত্তা চ রূপানং কম্মপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কুশল কর্ম। অকুশল কর্মের বিপাক নামস্কন্ধগুলোর হোক,কর্মের কারনে উৎপন্ন রূপ হোক কর্মপ্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-চেতনা সম্পযুত্তকানং ধম্মানং তংসম্পযুত্তকানঞ্চ রূপানং কম্মপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চেতনা সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক,নিজের কারনে উৎপন্ন রূপকে কর্মপ্রত্যয় দ্বারা উপকার করে।

১৪। পালি-বিপাকা চত্তারো খন্ধা অরূপিনো অঞ্ঞমঞ্ঞ বিপাক পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-বিপাক চার নামস্কন্ধগুলো পরস্পর বিপাক প্রত্যয় দ্বারা উপকার করে।

১৫। আহার পচ্চযোততি-
পালি-কবলীকারো আহারো ইমস্স কাযস্স আহার পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কবলিকার আহার এই কায়সমূকে সহযোগী প্রত্যয়রূপে উপকার করে।

পালি-অরূপিনো আহারা সম্পযুত্তকানং রূপানং আহার পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-নামধর্মগুলো তারই সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক,চিত্তের কারনে উৎপন্ন রূপকে হোক সহযোগী প্রত্যয়রুপে উপকার করে।

#উল্লেখ্য-বিজ্ঞানকে বিজ্ঞাণ পড়তে হবে।

জন্ম জন্মান্তরে সুক্ষ্ম সুপ্ত পুণ্যের হেতু জাগ্রত হয়ে প্রতিবারে সৎগুরু সান্নিধ্য লাভ করে সর্বশেষ নির্বাণ সাক্ষাতে সক্ষম হোক।
সাধু, সাধু, সাধু।

স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য ও লেখক-
ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়।
রাঙ্গামাটি।
সময়-রাত ৩:৫১ ঘটিকা।
তারিখ-২৪ এপ্রিল ২০২১ খ্রিঃ।

Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

ফেসবুক বা অনলাইনে হয়রানির শিকার হলে কি করবেন।

দুঃখ সত্যকে প্রজ্ঞার চোখে জানা।