Posts

Showing posts from August 7, 2021

অনিত্য দর্শন কাকে বলে।

Image
অনিত্য দর্শন দেশনায় ভদন্ত পঞ্ঞাদীপ ভিক্খু মহোদয়।  বুদ্ধের শাসনে যেটি সবচেয়ে অর্থবহ সেটি হল অনাত্ম। এ অনাত্মকে পর্যায়ক্রম উপলব্ধি করা প্রচুর বিরিয (বীর্য) প্রয়োগ করতে হয়। এ অনাত্মে পৌঁছতে হলে প্রথমে অনিত্যকে দর্শন করতে হয়।  এ পঞ্চস্কন্ধ (দেহ-মন) ক্ষণভঙ্গুর উদয়ব্যয় অনিত্য। এ স্কন্ধ সমষ্টি ক্ষণভঙ্গুর উদয়ব্যয়ে পীড়িত দুঃখ স্কন্ধকে দর্শন করতে সক্ষম হলে অনাত্মকে সুস্পষ্ট উপলব্ধি করতে পারে।  তাই বুদ্ধ মেঘিয ভিক্ষুকে দেশনা করেছিলেন- অনিচ্চ সঞ্ঞিনো মেঘিয অনাত্ত সঞ্ঞা। সণ্থাতি, অনাত্তঞ্ঞী অস্মিমান সমুগ্ঘাতং।  পাপুণাতি, দিট্ঠেব ধম্মে নিব্বানং।  হে প্রিয় মেঘিয! অনিচ্চ সঞ্ঞিনো- অনিত্য সংজ্ঞা (অনিত্যের লক্ষণ) জানার ব্যক্তি। অনাত্ত সঞ্ঞা- নিজের নয় অনাত্মার সংজ্ঞা। সণ্থাতি- আপনিই প্রতিভাত হয়।  অনাত্ত সঞ্ঞী- অনাত্ত সংজ্ঞাকে জানার ব্যক্তি।  অস্মিমান সমুগ্ঘাতং- আমিত্ব নামক মান অহুকারকে ছেদন করে। পাপুণাতি- পৌঁছে।  দিট্ঠেব ধম্মে- প্রত্যক্ষ জীবনেই।  নিব্বানং- সোপাদিসেস নির্বানে। (পাপুণাতি-পৌঁছে)।  মনে রাখা উচিত- এ দেশনাকে সমাহিত চিত্তের সহিত খেয়াল (স্মৃতি) রাখা প্রয়োজন। প্রাথমিক বিদর্শন কর্মস্থানে এ অনিত্যক

৩৭ প্রকার বোধিপক্ষিয় ধর্ম মানে কি।।

Image
৩৭-প্রকার বোধিপক্ষিয় জ্ঞান বা বোধিপক্ষীয় ধর্ম আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ ভিক্খু মহোদয়। বোধিপক্ষীয় ধর্ম- বোধি=পরিজ্ঞাত আর্যমার্গ। পক্খ=ভাগ বা পক্ষ বা অংশ। ইয=ইহা হয়। বোধিপক্খিয=ইহা আর্যমার্গ এর পরিজ্ঞাত অঙ্গ বা মার্গজ্ঞানের অঙ্গসমূহ বা মার্গজ্ঞান অর্জনের পক্ষে উপকারক ধর্মাঙ্গ সমূহকে বোধিপক্ষিয় ধর্ম বলে। বোধি-পরিজ্ঞাত মার্গজ্ঞান। পক্ষিয়-পক্ষের অংশ। সতিপট্ঠান ০৪-প্রকার (স্মৃতি প্রস্থান)। সম্মপ্পধান ০৪-প্রকার (সময়কার প্রধান)। ইদ্ধিপাদ ০৪-প্রকার (ঋদ্ধিপাদ)। ইন্দ্রিয ০৫-প্রকার (ইন্দ্রিয়)। বল ০৫-প্রকার। বোজ্ঝঙ্গ ০৭-প্রকার (বোধ্যঙ্গ)। আর্য অষ্টাঙ্গিক মার্গ। সতিপট্ঠানঃ সতিপট্ঠান অর্থ স্মৃতি স্থাপনের দৃঢ় বা অতি দৃঢ়ভাবে স্মৃতি স্থাপন করা। স্মৃতি চৈতসিক স্থাপন যে কোন আলম্বনে দৃঢ় হয়। স্বরূপে স্মৃতি চৈতসিক ০১টি হলেও ০৪-আলম্বন, ০৪-প্রকার ভেদ, ০৪-কৃত্যের কারনে সতিপট্ঠান ০৪-প্রকার হয়। দ্বার+আলম্বন=সংযোগ বা সংস্পর্শ কারনের উৎপন্ন (কায়, বেদনা, ধর্ম ও চিত্ত) চার কর্মস্থান সমূহের স্মৃতিকে প্রধান রেখে অনুশীলন রত থাকার নাম হচ্ছে সতিপট্ঠান বা স্মৃতিপ্রস্থান। ০৪-প্রকার সতিপট্ঠানঃ ১। কাযানুপস্সনা সতিপট্ঠান। ২। ব