আশ্বাস-প্রশ্বাস ভাবনার সুফলতা।

আশ্বাস-প্রশ্বাস ভাবনার সুফল দেশনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। 

কিভাবে ভাবনা করতে হয় ?   

আশ্বাস-প্রশ্বাস ভাবনার সুফলতা। কিভাবে ভাবনা করতে হয়। বৌদ্ধধর্মীয় বিষয়।




আশ্বাস-প্রশ্বাস ভাবনা করলে ৩টি মিথ্যাদৃষ্টি ছিন্ন হয়। মিথ্যাদৃষ্টিকে আলাদাভাবে ছিন্ন করার প্রয়োজন নেই। মিথ্যাদৃষ্টি ছিন্নমূলক ধর্মশ্রবনের পর বিদর্শন ভাবনা করলে সবল বিদর্শন হয়। এ সবল বিদর্শন ভাবনা নির্বান পর্যন্ত পৌঁছে দেয়।

আশ্বাস-প্রশ্বাস ভাবনা করে মিথ্যাদৃষ্টিকে কিভাবে ছিন্ন করে?

আশ্বাস বায়ু ধাতুরূপ নাসিকাগ্রে স্পর্শ হয়ে ব্যয় হয়ে যায়। পুন প্রশ্বাস বায়ু ধাতুরূপও নাসিকাগ্রে স্পর্শ হয়ে ব্যয় হয়ে যায়। ইহা ক্ষণভঙ্গুর বায়ু ধাতুরূপের স্বভাব। এরুপ যতবার আশ্বাস প্রশ্বাসের বায়ু ধাতুরূপ ভঙ্গুরকে দর্শন হবে ততবার শাশ্বতদৃষ্টি (নিত্য ধারনা) ছিন্ন হয়।

আশ্বাস প্রশ্বাসটা বায়ু ধাতুরূপ। আশ্বাস প্রশ্বাস বায়ু ধাতুরূপকে জানাটা নামধাতু। এ ক্ষণভঙ্গুর নাম-রূপকে আমি-সে-পুরুষ-স্ত্রী-সত্ত্বা-আত্মা- বলে ধারনা করলে সৎকায়দৃষ্টি ছিন্ন হয়।

আশ্বাস বায়ুটা আশ্বাসের পর ব্যয় হয়ে গেলেও আশ্বাস বায়ুরূপের কারণেই প্রশ্বাস বায়ুরূপ উৎপন্ন হয়েছে (আশ্বাস ব্যয়ের জায়গায় প্রশ্বাস রিপ্লেস হয়েছে) বলে জানলে; কার্যকারণ অবিশ্বাস (পুনজন্ম বা পুন উৎপন্ন অবিশ্বাস) উচ্ছেদদৃষ্টি ছিন্ন হয়।

তাই আশ্বাস প্রশ্বাস ভাবনা অনুশীলনটা অত্যন্ত মহা উপকার সাধন করে।

ভাবনা করা ইচ্ছে আছে কিন্তু কিভাবে ভাবনা করতে হয় সেটা তো জানিনা, তো অমন চিন্তা আর নয়, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সবসময় যাদের সাথে থাকে সেই আশ্বাস প্রশ্বাসকেই স্মৃতি করা। চার ঈর্যাপদেও ভাবনা করা যায়, চুলের আগা পায়ের তলায় যে নাম-রূপ উৎপন্ন হয় সেটিকেও ভাবনা করা যায়। যতবার উদয় দর্শন হবে ততবার উচ্ছেদদৃষ্টি ছিন্ন হয়। যতবার ব্যয় বা ভঙ্গুর দর্শন হবে ততবার উচ্ছেদদৃষ্টি ছিন্ন হয়।

কোন কিছু উৎপন্ন না হলে আশ্বাস-প্রশ্বাসে স্মৃতি রত থাকা। পুরো শরীরে যে স্থানে যেটি উৎপন্ন হোক সেটিকে স্মৃতি দিয়ে দর্শন করা। আগে যেটি উৎপন্ন হয় সেটি ভাবনার বিষয়। আর যেটি পরে উৎপন্ন হয় ভাবনাকারী স্মৃতি। পরে উৎপন্ন ভাবনার বিষয়কে যতবার দর্শন হবে ততবার আগের উৎপন্ন নাম-রূপ ব্যয় বা ভঙ্গ হয়ে যায়। 

সবার হিত সুখ মঙ্গল হোক।

#সাধু-সাধু-সাধু।

লেখক-
স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য
ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়।
রাঙ্গামাটি পার্বত্য জেলা।
তারিখ-১৫জুন ২০২১ খ্রিঃ।

Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

ফেসবুক বা অনলাইনে হয়রানির শিকার হলে কি করবেন।

দুঃখ সত্যকে প্রজ্ঞার চোখে জানা।