Posts

Showing posts from July 14, 2021

চেষ্টার বিফল নাই বিদর্শনের আলোকে দেশনা।

Image
চেষ্টার বিফল নাই বিদর্শনের আলোকে আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়। ধর্মানুশীলন চেষ্টা করা, বারবার চেষ্টা করা, বহুলিকৃত্য আপ্রাণ অদম্য প্রচেষ্টা থাকলে এ সময়ে জ্ঞান লাভ করতে না পারলেও মরণ মুহুর্তে লাভ করবে। মরণের পূর্বে মানুষ তার সর্বশেষ সুযোগ মনে করে আপ্রাণ চেষ্টা করে “ কাজেই মরবই, বসে থেকেই লাভ কি” অটুট সিদ্ধান্ত নিয়ে আপ্রাণ অদম্য বীর্য উৎপন্ন হয়। এ সর্বশেষ সুযোগ প্রচেষ্টায় মার্গফল জ্ঞান লাভ হতে পারে। তা নাহলে নিরাশ হবার কারণ নাই। স্বর্গে উৎপন্ন হবে। স্বর্গে উৎপন্ন হলে ধর্মশ্রবনের সুযোগ পাবে। বুদ্ধ পরিনির্বাপিত কাল বেশ দেরি হয়নি এখনো স্বর্গে বুদ্ধের সু-ব্যাখ্যাত ধম্মসাকচ্ছ (ধর্মালাপ) থাকবে। মর্ত্যলোকে ২৫৬৫ বুদ্ধাব্দ হলেও ওখানে দেরি হয়নি। যেমন- তাবতিংস স্বর্গের দেবতাদের আয়ু ১০০০ বছর যা মানুষের গণণায় ৩ কোটি ৬০ লক্ষ বছর। যাম স্বর্গের ২০০০ হাজার (১৪০ কোটি ৬০ লক্ষ বছর)। তুষিত স্বর্গে ৪০০০ হাজার (৫৭ কোটি ৬৯ লক্ষ বছর) তাহলে বুদ্ধের পরিনির্বাণ কত বছর হয়েছে হিসেব দেখলে তাদের স্বর্গে কিছুদিন কিছুক্ষণ হয়েছে মাত্র। তাই ওখানে ধর্মশ্রবনের মুহুর্তে ও হ্যাঁ! মর্ত্যলোকে আমি এ ধর্মশ্র

অবিদ্যা তৃষ্ণার প্রতারণা ফাঁদ দেশনা।

Image
অবিদ্যা তৃষ্ণার প্রতারণা ফাঁদ আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়। অবিদ্যা, তৃষ্ণা ৩১ ভূমির সকল সংসার যাত্রীকে দুঃখ সাগরে ডুবিয়ে রাখতে পছন্দ করে। অবিদ্যা দুঃখ সত্যকে কখনো জানতে দেয় না ঢেকে রাখে। তৃষ্ণা বিষয় বাসনা মলম সুখ দিয়ে ভুলিয়ে রাখে। অবিদ্যার অধীন, তৃষ্ণার বিষয় বাসনা শিকার হয়ে অসহায় সংসার যাত্রী অথৈ দুঃখ সাগরে একবার ডুবে একবার ভাসিয়ে থাকে। দুঃখ সত্যকে দুঃখ সত্য বলে না জানার সম্যক দৃষ্টি জ্ঞান না থাকার কারণে মনুষ্য সুখের চেয়ে স্বর্গের দিব্য সুখকে অত্যধিক সুখময় মনে করে। স্বর্গ সুখের চেয়ে ব্রহ্মা সুখকে অত্যধিক সুখময় মনে করার এ মিথ্যা ধারনাটা নিজেকে নিজে ঠকিয়ে থাকে। অবিদ্যা তৃষ্ণার ফাঁদে পরে কতক অচিন্তনীয় সত্ত্ব অপায় দুঃখে পতিত হয়েছে এ হিসেবের নোট কারো নেই। এদের ফাঁদে পরে মনুষ্য, দেব, ব্রহ্মা ভবের জন্মকে কতই না অত্যধিক সুখময় বলে ধারনা করে। মানবকুলে প্রবেশ করতে মাতৃ গর্ভাশয় হয়ে আসতে হয়। দেব ব্রহ্মাগণ আপন পুণ্য ধ্যান বলে স্বর্গ ও ব্রহ্মলোকে উৎপন্ন হয় এবং যথা আয়ুষ্কাল পর্যন্ত থাকার পর আবার চ্যুত হয়। মনুষ্য জন্ম ০৯-১০ মাস মাতৃগর্ভে থাকার পর ভুমিষ্ঠ হয়ে বাহিরের পরিবেশ সংস্পর