অভিধর্ম পিটকে পট্ঠান কি তৃতীয় ও শেষ পর্ব।

অভিধর্ম পিটকে পট্ঠান তৃতীয় ও শেষ পর্বের দেশনা করেছেন ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়।

পালি ও বঙ্গানুবাদ

অভিধর্ম পিটকে পট্ঠান তৃতীয় ও শেষ পর্বের দেশনা। বৌদ্ধধর্মীয় বিষয়।


১৬। ইন্দ্রয পচ্চযোতি-
পালি-চক্ষুন্দ্রিযং চক্খুবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং ইন্দ্রিয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চক্ষুন্দ্রিরূপ চক্ষুচিত্তকে হোক, সেই চিত্তে উৎপন্ন ধর্মগুলোকে হোক ইন্দ্রিয় (শাসক) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সোতিন্দ্রিযং সোতবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং ইন্দ্রিয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কর্ণিন্দ্রিরূপ শ্রবনচিত্তকে হোক, সেই চিত্তে উৎপন্ন ধর্মগুলোকে হোক ইন্দ্রিয় (শাসক) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ঘানন্দ্রিযং ঘানবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং ইন্দ্রিয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-নাসিকিন্দ্রিরূপ ঘ্রানচিত্তকে হোক, সেই চিত্তে উৎপন্ন ধর্মগুলোকে হোক ইন্দ্রিয় (শাসক) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-জিহ্বিন্দ্রিযং জিহ্বাবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং ইন্দ্রিয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-জিহ্বিন্দ্রিরূপ জিহ্বাচিত্তকে হোক, সেই চিত্তে উৎপন্ন ধর্মগুলোকে হোক ইন্দ্রিয় (শাসক) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-কাযিন্দ্রিযং কাযবিঞ্ঞাণ ধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং ইন্দ্রিয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কাযিন্দ্রিরূপ স্পর্শচিত্তকে হোক, সেই চিত্তে উৎপন্ন ধর্মগুলোকে হোক ইন্দ্রিয় (শাসক) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রূপিজীবিতিন্দ্রিযং কটত্তারূপং ইন্দ্রিয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-জীবিন্দ্রয় রূপ (জীবন রক্ষক) কর্মজরূপকে ইন্দ্রিয় প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-অরূপিনো ইন্দ্রিযা সম্পযুত্তকানং ধম্মানং তংসম্পযুত্তকানঞ্চ রূপানং ইন্দ্রিয পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-নামজীবিন্দ্রিয় সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক, নিজের কারনে উৎপন্ন রূপকে হোক ইন্দ্রিয় প্রত্যয় দ্বারা উপকার করে।

১৭। ঝান পচ্চযোতি-
পালি-ঝানঙ্গনি ঝান সম্পযুত্তকানং ধম্মানং তংসম্পযুত্তকানঞ্চ রূপানং ঝান পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ধ্যানাঙ্গ সম্প্রযুক্ত ধর্মকে হোক, সেই ধ্যানের কারনে উৎপন্ন রূপকে হোক ধ্যান (রত থাকা) প্রত্যয় দ্বারা উপকার করে।

১৭। মগ্গপচ্চযোতি-
পালি-মগ্গঙ্গানি মগ্গ সম্পযুত্তকানং ধম্মানং তংসম্পযুত্তকানঞ্চ রূপানং মগ্গপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-মার্গঙ্গ মার্গে সম্প্রযুক্ত ধর্মগুলোকে পৌঁছে দেয়ার উপকার করে।

১৯। সম্পযুত্ত পচ্চযোতি-
পালি-চত্তরো খন্ধা অরূপিনো অঞ্ঞমঞ্ঞ সম্পযুত্ত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার নামস্কন্ধগুলো পরস্পরযুক্ত সম্প্রযুক্ত প্রত্যয় দ্বারা উপকার করে।

২০। বিপ্পযুত্ত পচ্চযোতি-
পালি-রূপিনো ধম্মা অরূপিনং ধম্মানং বিপ্পযুত্ত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপধর্মগুলো নামধর্মগুলোকে বিপ্রযুক্ত (যুক্ত না থাকা শক্তি) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-অরূপিনো ধম্মা রূপিনং ধম্মানং বিপ্পযুত্ত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-নামধর্মগুলো রূপধর্মগুলোকে বিপ্রযুক্ত প্রত্যয় দ্বারা উপকার করে।

২১। অত্থি পচ্চযোতি-
পালি-চত্তারো খন্ধা অরূপিনো অঞ্ঞমঞ্ঞ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার নামস্কন্ধগুলো পরস্পর অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-চত্তারো মহাভূতা অঞ্ঞমঞ্ঞ অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার মহাভূতরূপগুলো পরস্পর অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ওক্কন্তিক্খণে নামরূপং অঞ্ঞমঞ্ঞং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ভব উৎপত্তি ক্ষণে নামরূপগুলো পরস্পর অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-চিত্তচেতসিকা ধম্মা চিত্তসমুত্থানানং রূপানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চিত্ত চৈতসিকধর্মগুলো চিত্তের কারনে উৎপন্ন রূপধর্মগুলোকে অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মহাভূতা উপাদারূপানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার মহাভূতরূপ উপাদারূপগুলোকে অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-চক্ষায়তনং চক্খুবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চক্ষু প্রসাদরূপ চক্ষুচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক, অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সোতযতনং সোতবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কর্ণ প্রসাদরূপ শ্রোত্র চিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক, অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ঘানাযতনং ঘানবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-নাসিকা প্রসাদরূপ ঘ্রান চিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক, অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-জিহ্বাযতনং জিহ্বাবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-জিহ্বা প্রসাদরূপ স্বাদচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক, অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-কাযাযতনং কাযবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কায় প্রসাদরূপ স্পর্শ চিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক,অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রূপাযতনং চক্খুবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপালম্বন চক্ষুচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সদ্দাযতনং সোতবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-শব্দালম্বন শ্রোত্রচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ঘানাযতনং ঘানবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-গন্ধালম্বন ঘ্রানচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রসাযতনং জিহ্বাবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রসালম্বন স্বাদচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ফোতব্বাযতনং কাযবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-স্পর্শালম্বন কায়চিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রূপাযতনং সদ্দাযতনং গন্ধাযতন রসাযতন ফোতব্বাযতনং মনোধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপালম্বন, শব্দালম্বন, গন্ধালম্বন, রসালম্বন, স্পর্শালম্বনকে জানার মনোধাতু হোক,সে মনোধাতুতে সম্প্রযুক্ত ধর্মগুলোকে অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-যং রূপং নিস্সায মনোধাতু চ মনোধাতু চ বত্তন্তি।
বঙ্গানুবাদ-যে রূপ (হৃদবস্তু রূপ)কে আশ্রয় করে সম্প্রতিচ্ছন্ন এবং সন্তীরণ চিত্ত হোক,আলম্বনকে বিশেষভাবে জানা ভাব চিত্ত হোক উৎপন্ন হয়।

পালি-তং রূপং মনোধাতুযা চ মনোবিঞ্ঞাণধাতুযা চ তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-সে রূপ সম্প্রতিচ্ছন্ন এবং সন্তীরণ চিত্তগুলোকে হোক,আলম্বনকে বিশেষভাবে জানা ভাবচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক অত্থি (আছে) প্রত্যয় দ্বারা উপকার করে।

২২। নত্থিপচ্চযোতি-
পালি-সমনন্তর নিরুদ্ধা চিত্ত চেতসিকা ধম্মা পচ্চুপন্নানং চিত্ত চেতসিকানং ধম্মানং নত্থিপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-নিরোদ্ধ চিত্ত চৈতসিক ধর্মগুলো পরবর্তী উৎপন্নের চিত্ত চৈতসিক ধর্মগুলোকে নত্থি প্রত্যয় দ্বারা উপকার করে।

২৩। বিগত পচ্চযোততি-
পালি-সমন্ত বিগতা চিত্ত চেতসিকা ধম্মা পচ্চুপ্পন্নানং চিত্ত চেতসিকানং ধম্মানং বিগতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-অপেক্ষা গত চিত্ত চৈতসিক ধর্মগুলো পরবর্তী উৎপন্নের চিত্ত চৈতসিক ধর্মগুলোকে বিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

২৪। অবিগতপচ্চযোতি-
পালি-চত্তারো খন্ধা অরূপিনো অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার নামস্কন্ধগুলো পরস্পর বিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-চত্তারো মহাভূতা অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার মহাভূতরূপগুলো পরস্পর বিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ওক্কন্তিক্খণে নামরূপং অঞ্ঞমঞ্ঞং অবিগতপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ভব উৎপত্তি ক্ষণে নামরূপগুলো পরস্পর বিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-চিত্তচেতসিকা ধম্মা চিত্তসমুত্থানানং রূপানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চিত্ত চৈতসিকধর্মগুলো চিত্তের কারনে উৎপন্ন রূপধর্মগুলোকে বিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মহাভূতা উপাদারূপানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চার মহাভূতরূপ উপাদারূপগুলোকে বিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-চক্ষায়তনং চক্খুবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চক্ষু প্রসাদ রূপ চক্ষুচিত্তকে হোক, সেই চিত্তে উৎপন্ন ধর্মগুলোকে হোক অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।
পালি-সোতাযতনং সোতবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কর্ণ প্রসাদ রূপ শবনচিত্তকে হোক, সেই চিত্তে উৎপন্ন ধর্মগুলোকে হোক অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।
পালি-ঘানাযতনং ঘানবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-নাসিকা প্রসাদ রূপ ঘ্রানচিত্তকে হোক, সেই চিত্তে উৎপন্ন ধর্মগুলোকে হোক অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-জিহ্বাযতনং জিহ্বাবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-জিহ্বা প্রসাদ রূপ জিহ্বাচিত্তকে হোক, সেই চিত্তে উৎপন্ন ধর্মগুলোকে হোক অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-কাযাযতনং কাযবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-কায় প্রসাদ রূপ কায়চিত্তকে হোক, সেই চিত্তে উৎপন্ন ধর্মগুলোকে হোক অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রূপাযতনং চক্খুবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপালম্বন চক্ষুচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সদ্দাযতনং সোতবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপালম্বন চক্ষুচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-গন্ধাযতনং ঘানবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-গন্ধালম্বন ঘ্রানচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-জিহ্বাযতনং জিহ্বাবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রসালম্বন স্বাদচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ফোতব্বাযতনং কাযবিঞ্ঞাণধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-স্পর্শাম্বন কায়চিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রূপাযতন সদ্দাযতন গন্ধাযতন রসাযতন ফোতব্বাযতন মনোধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপালম্বন শব্দালম্বন গন্ধালম্বন রসালম্বন স্পর্শালম্বন মনধাতু হোক, সেই মনধাতুতে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-যং রূপং নিস্সায মনোধাতু চ মনোধাতু চ বত্তন্তি। তং রূপং মনোধাতুযা চ তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অবিগত পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-যে রূপ (হৃদবস্তু রূপ)কে আশ্রয় করে সম্প্রতিচ্ছন্ন ও সন্তীরণ চিত্ত হোক, আলম্বনকে ভাবা ভাবচিত্তগুলো উৎপন্ন হয়। সেই রূপ (হৃদবস্তু রূপ) সম্প্রতিচ্ছন্ন সন্তীরণকে হোক এবং ভাবচিত্তকে হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো হোক অবিগত প্রত্যয় দ্বারা উপকার করে।

জন্ম জন্মান্তরে সুক্ষ্ম সুপ্ত পুণ্যের হেতু জাগ্রত হয়ে প্রতিবারে সৎগুরু সান্নিধ্য লাভ করে সর্বশেষ নির্বাণ সাক্ষাতে সক্ষম হোক।
সাধু, সাধু, সাধু।

স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য ও লেখক-
ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়।
রাঙ্গামাটি।
সময়-রাত ৩:৫১ ঘটিকা।
তারিখ-২৪ এপ্রিল ২০২১ খ্রিঃ।

Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

ফেসবুক বা অনলাইনে হয়রানির শিকার হলে কি করবেন।

দুঃখ সত্যকে প্রজ্ঞার চোখে জানা।