Posts

Showing posts from July 8, 2021

নিজেকে ভরসা করে গন্তব্যে এগিয়ে যাওয়া।

Image
নিজেকে ভরসা করে গন্তব্যে এগিয়ে যাওয়া আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়। নিজের উপর নির্ভর করে গন্তব্যে এগিয়ে যাওয়া উচিতঃ- সমস্ত কায়িক মানসিক অশান্তি ও অশান্তির কারণ শান্ত হয় বলে নির্বান। আনন্দ! যা কিছু উৎপন্ন হয় তা সবকিছু সময় হলে ধ্বংস হয়। বয়সে ছোট বড় আসল মাপ নয় আসল মাপ হল আচার আচরণ বিবেক বুদ্ধি জ্ঞান প্রজ্ঞা। কামসুখ কেবল মানুষই ভোগ করে তা না। সত্ত্ববাস ১১টি কামভূমিতে- গরু, ছাগল, মহিষ, কুকুর, শুকর, কীট পতঙ্গ ইত্যাদি সত্ত্বরাও এ কামসুখকে ভোগ করে। কিন্তু অমৃত রসের আস্বাদ যার তার ভাগ্যে হয় না, এ অমৃত রসের আস্বাদ সৌভাগ্য হয় কেবল এ মর্ত্যলোকে বুদ্ধের ধর্মোপদেশ সাক্ষাতে। মানুষ অল্প বয়সে মারা যায় অতীতে প্রাণীহত্যা কৃত পাপকর্মের কারণে। তাই প্রাণীহত্যা না করা নিজের জন্য নিরোগ দীর্ঘায়ুর হিত সুখকর। বুদ্ধ কেবল সু-ব্যাখ্যাত ধর্মের পথ প্রদর্শক। জগতে দৃষ্টিভ্রষ্ট চিত্তকে গতিরোধ করা কারো'র সাধ্য নেই। এমনকি বুদ্ধেরও নেই। সত্য উপলব্ধির ক্লেশোপশমের মার্গজ্ঞানই চিত্তের অপায়গতি রোধ করতে পারে। সংসার বিচরণকারী পরিচিতিঃ জনক পিতার নাম- অবিদ্যা। জননীর মাতার নাম- তৃষ্ণা। পাঁচ ভাইবোন- পঞ্চস্ক

অপায়গতি হবে না নিশ্চিন্ত থাকুন।

Image
অপায়গতি হবে না নিশ্চিন্ত থাকুন আলোচনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়। বুদ্ধ কোশল রাজ্যে বেলুদ্বারেয্য নামক ব্রাহ্মণ গ্রামে  পরিষদ সহ আগমন করেন। বুদ্ধ আগমনের কথা শুনে গ্রাম প্রধান, ব্রাহ্মণসহ গণ্যমান্য সকলে বুদ্ধের সমীপে উপস্থিত হন।  তখন গ্রামে এক মুরব্বী ব্রাহ্মণ তার জানার বিষয় জিজ্ঞেস করার জন্য অনুমতি চাইলে বুদ্ধ তাকে অনুমতি দিলেন। ভগবান বুদ্ধ! আপনাদের মত গৃহত্যাগ করে ভাবনা অনুশীলন করার সময় সুযোগ হয় না। স্ত্রী-পুত্র-কন্যা পরিবারকে নিয়ে মনুষ্য সুখে হাসি মুখে থাকতে চাই। মরণের পরেও আবার যেন মনুষ্য সুখ, দিব্যসুখগুলো লাভ করতে পারি বলে বললেন। আপনারা সবাই সহানুভূতিশীল হোন। সহানুভূতি বলতে- (১) নিজেই হত্যা শিকার পছন্দ না করলে অন্যকেও হত্যা না করা। (২) নিজের জিনিস চুরি পছন্দ না করলে কারোর জিনিস চুরি না করা, অন্যায়ভাবে না নেওয়া। (৩) নিজেই নিজের স্বামী বা স্ত্রীর সাথে পরকীয়া পছন্দ না করলে নিজেও পরকীয়া না করা। (৪) নিজেই মিথ্যা কথা পছন্দ না করলে অন্যকেও মিথ্যা কথা না বলা। (৫) নিজেই পিশুন (প্রিয় বিচ্ছেদ) কথা পছন্দ না করলে কাউকে ঝগড়া বাধানোন কথা না বলা। (৬) নিজেই পরুষ (গালমন্দ,  কর্কশ) ক