অভিধর্ম পিটকে পট্ঠান কি প্রথম পর্ব।

অভিধর্ম পিটকে পট্ঠান ১ম পর্ব সম্পর্কে আলোচনা করেছেন স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়।

পালি ও বঙ্গানুবাদ

অভিধর্ম পিটকে পট্ঠান ১ম পর্ব সম্পর্কে আলোচনা করেছেন স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়।


বুদ্ধত্ব জ্ঞান লাভের ০৭ বছর পর মাতা দেবপুত্র (সন্তুষিত) সহ ১০ সহস্র চক্রবাল থেকে আগত মুক্তি সন্ধানী দেব, ব্রহ্মাদেরকে "ত্রৈমাসিক বর্ষাবাসের" সুত্র, বিনয় থেকে অতি উত্তম অভিধর্ম (৭) খণ্ড বিশদভাবে দেশনা প্রদান করেছিলেন।


পট্ঠান প+ট্ঠান=পট্ঠান। প্র+স্থান=প্রস্থান। প বা প্র হলো বিভিন্ন প্রকার। ট্ঠান বা স্থান এর অর্থ হলো কারন। তাই বিভিন্ন প্রকার কারন বা প্রত্যয় বলা হয়।
পচ্চয=প্রত্যয়=সহায়ক=উপকারক ধর্ম।

হেতু প্রত্যয়= অনুৎপন্ন ধর্মকে উৎপন্ন করা,উৎপন্ন ধর্মকে চলমান স্থিতি রাখা,চলমান ধর্মকে বৃদ্ধি করে অনাদিকাল সংসার বিচরণ করা প্রত্যয় ধর্মের নিয়ম।

বুদ্ধ তাবতিংস দেবলোকে বিশদ দেশিত অভিধর্ম দেশনাগুলোকে
বুদ্ধের নিকট সংক্ষিপ্ত শ্রবন করে " অগ্রশ্রাবক সারিপুত্র মহাথের" ভন্তে মর্ত্যলোকে তাঁরেই ৫০০জন শিষ্যদের মাঝে বিশদ দেশনা করেছিলেন।

বুদ্ধের শিষ্য পরম্পরা সে অভিধর্ম ৭-খণ্ডকে পাঠ পঠন ধারন করে রাখছে বলে অমূল্য রত্নগুলো বর্তমান সময়কালে আলোকিত হয়ে আছে।

পট্ঠান হল অভিধর্ম ৭খণ্ডের সপ্তম খণ্ড। পট্ঠান খণ্ডকে দু'টি অংশে অভিভাজ্য করে রেখেছে।
(১) 'মাতিকা' সংক্ষিপ্ত বর্ণনা (মাতিকা নিক্খেপ বার) অংশ।
(২) বিশদভাবে বর্ণনা (মহা বার) অংশ।
(১) 'মাতিকা' বর্ণনাংশে আরো দু'টি অংশ রয়েছে।
(ক) হেতু পচ্চযো থেকে অবিগত পচ্চযো পর্যন্ত সংক্ষিপ্ত পচ্চযুদ্দেস(প্রত্যয়োদ্দেশ)।
(খ) হেতু পচ্চযো থেকে অবিগত পচ্চযো পর্যন্ত নাতিদীর্ঘ পচ্চযনিদ্দেস (প্রত্যয় নির্দেশ)।
(২) বিষদ বর্ণনা অংশ অত্যন্ত দীর্ঘ "সিযখকুসলং ধম্মং পটিচ্চ কুসলো ধম্মো উপ্পজ্জেয্য হেতু পচ্চযো" থেকে "পচ্চনীযানুলোমপট্ঠানং" সমাপ্তির পর্যন্ত পুঙ্খানুপুঙ্খ বর্ণনা পট্ঠান সর্বমোট (১,২৯,২৩২) গ্রন্থ রয়েছে।
এখানে কেবল মাতিকা বর্ণনা অংশকে প্রাথমিক পর্যায়ে দেশনা করা হয়েছে।

বুদ্ধ তাবতিংস স্বর্গে দেব পরিষদকে অভিধর্মের একটি খণ্ড পট্ঠান থেকে যখন দেশনা করেছিলেন তখন দেব পরিষদগণ শ্রবন করে অত্যন্ত সন্তুষ্ট হন। তাই বলা যায় যে,যদি সৎ চরিত্রবান দেবতা হয়ে থাকে তাহলে যে যেখানে পট্ঠান পাঠ করুক না কেন দেবগণ উপস্থিত হয়ে নিশ্চয় পট্ঠান দেশনা শ্রবন করে সন্তুষ্ট হবেন।

(১) হেতু পচ্চযো- মূল সদৃশ হেতু প্রত্যয়।
(২) আরম্মণ পচ্চযো- আলম্বনে উপকার করার প্রত্যয়।
(৩) অধিপতি পচ্চযো- নেতা সদৃশ অধিপতি প্রত্যয়।
(৪) অনন্তর পচ্চযো- অবিচ্ছিন্নভাবে উপকার করার প্রত্যয়।
(৫) সমনন্তর পচ্চযো- স্তর বা ফাক বিহীন প্রত্যয়।
(৬) সহজাত পচ্চযো- একসাথে উৎপন্ন প্রত্যয়।
(৭) অঞ্ঞমঞ্ঞ পচ্চযো- অন্যোন্য বা পরস্পর উপকারক প্রত্যয়।
(৮) নিস্সয পচ্চযো- নিশ্রয় প্রত্যয়।
(৯) উপনিস্সয পচ্চযো- বলিষ্ট উপনিশ্রয় প্রত্যয়।
(১০) পুরেজাত পচ্চযো- পূর্বজাত উপকার প্রত্যয়।
(১১) পচ্ছাজাত পচ্চযো- পশ্চাজাত উপকার প্রত্যয়।
(১২) আসেবন পচ্চযো- পুনঃপুন সেবন প্রত্যয়।
(১৩) কম্ম পচ্চযো- বীজ সদৃশ সংস্কারক কর্ম প্রত্যয়।
(১৪) বিপাক পচ্চযো- বিপাক হয়ে উপকারক প্রত্যয।
(১৫) আহার পচ্চযো- স্থায়িত্ব উপকারক প্রত্যয়।
(১৬) ইন্দ্রিয পচ্চযো- নিয়ন্ত্রক প্রত্যয়।
(১৭) ঝান পচ্চযো- লক্ষ্য স্থির থাকা প্রত্যয়।
(১৮) মগ্গ পচ্চযো- মার্গ বা পথ সদৃশ পৌঁছে দেয়ার প্রত্যয়।
(১৯) সম্পযুত্ত পচ্চযো- সম্প্রযুক্ত হয়ে উপকারক প্রত্যয়।
(২০) বিপযুত্ত পচ্চযো- বিপ্রযুক্ত হয়ে উপকারক প্রত্যয়।
(২১) অত্থি পচ্চযো- বিদ্যমান থেকে উপকারক প্রত্যয়।
(২২) নত্থি পচ্চযো- বিদ্যমান না থেকে উপকারক প্রত্যয়।
(২৩) বিগত পচ্চযো- মুক্ত হয়ে উপকারক প্রত্যয়।
(২৪) অবিগত পচ্চযো- মুক্ত না হয়ে উপকারক প্রত্যয়।

১। হেতু পচ্চযোতি-
পালি-হেতূ হেতু সম্পযুত্তকানং ধম্মানং তংসমুট্ঠানানঞ্চ রূপানং হেতু পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-মূলহেতু ধর্মগুলো নিজেদের সাথে সম্প্রযুক্ত ধর্মগুলোকে হোক,নিজেদের কারনে উৎপন্ন রূপধর্মগুলোকে হোক,মূল হেতুর প্রত্যয় (শক্তি) দ্বারা উপকার করে।

২। আরম্মণ পচ্চযোতি-
পালি-রূপাযতনং চক্খুবিঞ্ঞাণধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং আরম্মণ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপালম্বনে চক্ষু বিজ্ঞান (চক্ষুবিজ্ঞান ধাতু)গুলো হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক হোক, আলম্বন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সদ্দাযতনং সোতবিঞ্ঞাণ ধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং আরম্মণ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-শব্দালম্বনে শ্রবন বিজ্ঞান (শ্রবন বিজ্ঞান ধাতু)গুলো হোক,সে চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক হোক, আলম্বন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-গন্ধাযতনং ঘানবিঞ্ঞাণ ধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং আরম্মণ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-গন্ধালম্বনে ঘ্রাণ বিজ্ঞান (ঘ্রাণ বিজ্ঞান ধাতু) গুলো হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক হোক, আলম্বন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রসাযতন জিহ্বা বিঞ্ঞাণ ধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং আরম্মণ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-স্বাদালম্বনে রস বিজ্ঞান (স্বাদ বিজ্ঞান ধাতু) গুলো হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক হোক, আলম্বন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ফোতব্বাযতন কাযবিঞ্ঞাণধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং আরম্মণ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-স্পর্শালম্বনে কায় বিজ্ঞান (কায় বিজ্ঞান ধাতু) গুলো হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক হোক, আলম্বন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-রূপাযতনং সদ্দাযতনং গন্ধাযতনং রসাযতনং ফোতব্বাযতনং মনোধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং আরম্মণ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-রূপালম্বন, শব্দালম্বন, গন্ধালম্বন, রসালম্বন ও স্পর্শালম্বন শুধুমাত্র আলম্বনকে জানার স্বভাব মনোধাতুগুলো (আলম্বনকে জানার চিত্ত এবং আলম্বন গ্রহণ চিত্ত) হোক, ঐ মনোধাতু সম্প্রযুক্ত চৈতসিক ধর্ম হোক, আলম্বন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-সব্বে ধম্মা মনো বিঞ্ঞাণ ধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং আরম্মণ পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-সর্বধর্মগুলো আলম্বনকে বিশেষভাবে জানার স্বভাব (ভাবে জানা, ভাব) চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলোকে আলম্বন হোক, আলম্বন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-যং যং ধম্মং আরব্ভ যে যে ধম্মা উপ্পজ্জন্তি চিত্তং চেতসিকা ধম্মা।
বঙ্গানুবাদ-অন্যান্য ধর্মগুলোকে আলম্বন করে অন্যান্য ধর্ম চিত্ত, চৈতসিকগুলো উৎপন্ন হয়। তৎ তৎ চিত্ত, চৈতসিক ধর্মগুলোকে আলম্বন প্রত্যয় দ্বারা উপকার করে।

৩। অধিপতি পচ্চযোতি-
পালি-ছন্দাধিপতি ছন্দসম্পযুত্তকানং ধম্মানং তং সমুট্ঠনানঞ্চ রূপানং অধিপতি পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ছন্দ প্রধান স্বসম্প্রযুক্ত চিত্ত, চৈতসিকগুলোকে হোক, নিজের কারনে উৎপন্ন রূপকে হোক, ছন্দ প্রধান প্রত্যয় থেকে উপকার করে।

পালি-বীরিযাধিপতি বীরিয সম্পযুত্তকানং ধম্মানং তং সমুট্ঠনানঞ্চ রূপানং অধিপতি পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-বীর্য প্রধান (অদম্য প্রচেষ্টা) (স্ব)সম্প্রযুক্ত চিত্ত, চৈতসিকগুলোকে হোক, নিজের কারনে উৎপন্ন রূপকে হোক, বীর্য প্রধান প্রত্যয় থেকে উপকার করে।

পালি-চিত্তাধিপতি চিত্তসম্পযুকানং ধম্মানং তং সমুট্ঠনানঞ্চ রূপানং অধিপতি পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চিত্তপ্রধান (স্ব)সম্প্রযুক্ত চিত্ত, চৈতসিকগুলোকে হোক, নিজের কারনে উৎপন্ন রূপকে হোক, চিত্ত প্রধান প্রত্যয় থেকে উপকার করে।

পালি-বীমংসাধিপতি বীমংসা সম্পযুত্তকানং ধম্মানং তং সমুট্ঠনানঞ্চ রূপানং অধিপতি পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-প্রজ্ঞা প্রধান প্রজ্ঞায় সম্প্রযুক্ত (মহাকুশল এবং চৈতসিক) গুলো হোক, প্রজ্ঞার কারনে উৎপন্ন রূপ হোক, প্রজ্ঞা প্রধান প্রত্য দ্বারা উপকার করে।

পালি-যং যং ধম্মং গরুং কত্বা যে যে ধম্মা উপ্পজ্জন্তি চিত্ত চেতসিকা ধম্মা তে তে ধম্মা তেসং তেসং ধম্মানং অধিপতি পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-অন্যান্য ধর্মগুলোকে প্রধান গুরুত্ব রেখে অন্যান্য চিত্ত, চৈতসিক ধর্মগুলো উৎপন্ন হয়। তৎ তৎ ধর্মগুলোকে অধিপতি প্রত্যয় দ্বারা উপকার কের।

৪। অনন্তর পচ্চযোতি-
পালি-চক্খুবিঞ্ঞাণ তং সম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-চক্ষু বিজ্ঞান; সেই চিত্তে সম্পযুত্ত ধর্মগুলো আলম্বন গ্রহণ (সন্তীরণ) চিত্ত হোক, সেই চিত্তে সম্পযুত্ত চৈতসিকগুলো হোক, অনন্তর প্রত্যয় (শক্তি) দ্বারা অবিচ্ছিন্নভাবে উপকার করে।

পালি-মনোধাতু তং সম্পযুত্তকা চ ধম্মা মনোবিঞ্ঞাণ ধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং অনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-আলম্বন গ্রহণ (সন্তীরণ) চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো (সম্প্রতিচ্ছন্ন) চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক গুলোকে অনন্তর প্রত্যয় দ্বারা অবিচ্ছিন্নভাবে উপকার করে।

পালি-সোত বিঞ্ঞাণধাতু তং সম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং অনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-শ্রবণ চিত্ত এবং সেই চিত্তের সম্প্রযুক্ত ধর্মগুলো আলম্বন গ্রহণ সন্তীরণ চিত্ত হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিকগুলো হোক, অনন্তর প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মনোধাতু তং সম্পযুত্তকা চ ধম্মা মনোবিঞ্ঞাণধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং অনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-সন্তীরণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সম্প্রতিচ্ছন্ন হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈত্তসিকগুলোকে হোক অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-ঘান বিঞ্ঞাণধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-ঘ্রান চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সন্তীরণ হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক হোক, অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মনোধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-সন্তীরণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সম্প্রতিচ্ছন্ন হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈত্তসিকগুলোকে হোক অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-জিহ্বা বিঞ্ঞাণধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-স্বাদ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সন্তীরণ হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক হোক, অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মনোধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-সন্তীরণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সম্প্রতিচ্ছন্ন হোক,সে চিত্তে সম্প্রযুক্ত চৈত্তসিকগুলোকে হোক,অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-কায বিঞ্ঞাণধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তংসম্পযুত্তকানঞ্চ ধম্মানং অনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-স্পর্শ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সন্তীরণ হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈতসিক হোক, অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-মনোধাতু তংসম্পযুত্তকা চ ধম্মা মনোধাতুযা তং সম্পযুত্তকানঞ্চ ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-সন্তীরণ চিত্ত এবং সেই চিত্তে সম্প্রযুক্ত ধর্মগুলো সম্প্রতিচ্ছন্ন হোক, সেই চিত্তে সম্প্রযুক্ত চৈত্তসিকগুলোকে হোক, অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা কুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং কুসলানং ধম্মানং অনন্তর পচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন কুশল ধর্মগুলো (কুশল জবন চিত্ত সম্পর্কিত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন কুশল ধর্মগুলো (কুশল জবন চৈতসিকগুলোকে ) অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা কুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অব্যাকতানং ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন কুশল ধর্মগুলো (সপ্তম জবন চিত্ত সম্পর্কিত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন অব্যাকৃত (তদালম্বন) ধর্মগুলোকে অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অকুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অকুসলানং ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন অকুশল ধর্মগুলো (অকুশল জবন চিত্ত সম্পর্কিত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন অকুশল ধর্মগুলো (অকুশল জবনচিত্ত সম্পর্কিত চৈতসিকগুলোকে) অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অকুসলা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অব্যাকতানং ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন অকুশল ধর্মগুলো (সপ্তম অকুশল জবন চিত্ত সম্পর্কিত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন অব্যাকৃত (তদালম্বনকে) অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অব্যাকতা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অব্যাকতানং ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন অঅব্যাকৃত ধর্মগুলো (ক্রিয়ামাত্র চিত্ত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন অব্যাকৃত ধর্মকে (ক্রিয়ামাত্র চিত্ত চৈতসিকগুলোকে) অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অব্যাকতা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং কুসলানং ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন অঅব্যাকৃত ধর্মগুলো (ক্রিয়ামাত্র চিত্ত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন কুশল (প্রথম কুশল জবন চিত্ত চৈতসিক গুলোকে) অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-পুরিমা পুরিমা অব্যাকতা ধম্মা পচ্ছিমানং পচ্ছিমানং অকুসলানং ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-পূর্ব পূর্ব উৎপন্ন অব্যাকৃত ধর্ম (ক্রিয়ামাত্র চিত্ত চৈতসিকগুলো) পরে পরে উৎপন্ন অকুশল (প্রথম অকুশল জবন চিত্ত চৈতসিক গুলোকে) অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

পালি-যেসং যেসং ধম্মানং অনন্তর যে যে ধম্মা উপ্পজ্জন্তি চিত্ত চেতসিকা ধম্মা। তে তে ধম্মা তেসং তেসং ধম্মানং অনন্তরপচ্চযেন পচ্চযো।
বঙ্গানুবাদ-যেটি যেটি পূর্ব পূর্ব উৎপন্ন অবিচ্ছিন্ন ধর্ম যে যে পরে পরে উৎপন্ন চিত্ত চৈতসিকগুলোকে সে সে পূর্ব পূর্ব ধর্মগুলো সে সে উৎপন্ন ধর্মগুলোকে অবিচ্ছিন্ন প্রত্যয় দ্বারা উপকার করে।

#জন্ম জন্মান্তরে সুক্ষ্ম সুপ্ত পুণ্যের হেতু জাগ্রত হয়ে প্রতিবারে সৎগুরু সান্নিধ্য লাভ করে সর্বশেষ নির্বাণ সাক্ষাতে সক্ষম হোক।
সাধু, সাধু, সাধু।

স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য ও লেখক-
ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়।
রাঙ্গামাটি।
সময়-রাত ৩:৫১ ঘটিকা।
তারিখ-২৪ এপ্রিল ২০২১ খ্রিঃ।

আরো দেখতে ক্লিক করুন-
এবং

Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

ফেসবুক বা অনলাইনে হয়রানির শিকার হলে কি করবেন।

দুঃখ সত্যকে প্রজ্ঞার চোখে জানা।