মৃত্যুর পর মানুষের আত্মা বাড়িতে অপেক্ষা করে নাকি।

মিথ্যাদৃষ্টি আলোকপাত !

মৃত্যুর পর বাড়িতে মানুষের আত্মা ০৭ দিন অপেক্ষা করে নাকি? দেশনায় ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়। বৌদ্ধধর্মীয় বিষয়।


মিথ্যাদৃষ্টি আলোকপাত ! মারা যাওয়ার পর বাড়িতে তার আত্মা ০৭ দিন অপেক্ষা করে নাকি


বুদ্ধের সময়ে 'তিস্স' নামক এক ভিক্ষু ছিল। ভিক্ষু তার বোন প্রদত্ত চীবরকে আস্রবগ্রস্ত হয়ে মারা যাবার পর চীবরে ছারপোকা হয়ে জন্ম নিলো।

একদিন বুদ্ধ স্বশিষ্য তিস্স ভিক্ষুর কুটিরে গেলেন এবং অন্য ভিক্ষুরা তার ব্যবহৃত জিনিস গুলোকে গুছিয়ে রাখতে গেলে ঐ ছারপোকা চীবরে এদিক ওদিক ঘুরাঘুরি করে আমার চীবর ধরবে না, আমার চীবর নিও না চেঁচামিচি করে বলতে লাগলো।

এই কথাগুলোকে বুদ্ধ শুনতে পেয়ে- ভিক্ষুগণ ঐ চীবরকে এখন ধরো না। ০৭ দিন পরে ধরবে।

ছারপোকার আয়ু ০৭ দিন মাত্র। ০৭ দিনের আগে ঐ চীবরকে ভিক্ষুরা ভাগ করে নিলে ঐ পোকা সংঘের প্রতি অপরাধ করবে অপরাধ জনিত সে নিরয়ে পরবে তাই বুদ্ধ কারণটিকে আগাম জ্ঞাত হয়ে ০৭ দিন পরে ঐ চীবরকে ধরতে বলেছিলেন।

আজকাল সমাজে এ ঘটনাটিকে পুরোপুরি না বুঝে কেউ মারা গেলে ০৭ দিন পর্যন্ত বাড়িতে/বাড়ির আশেপাশে থাকে, ০৭ দিন পর বাড়ি থেকে বেড়িয়ে যায় বলে ধারনা করে। মরণের পর কোন এক জন্মগ্রহণের আগে মধ্যবর্তী সময়ে আত্মা হয়ে থাকে বলে ধারনা করে।

এই মিথ্যা ধারনাটা কিছু কিছু বৌদ্ধ সমাজে শুনা যায়। মরণের পর মধ্যবর্তী সময়ে আত্মা হয়ে থাকে এ মিথ্যা ধারনাটা শাশ্বতদৃষ্টি।

মরণের পর আত্মা বলতে কিছুই নেই। নির্বান প্রাপ্ত না হলে নিজের কর্মানুসারে উপযুক্ত জন্মে সেকেণ্ডক্ষণ অপেক্ষা না করে প্রতিসন্ধি গ্রহণ করে।

বাড়ির পাশাপাশি থাকে, ঘুরাঘুরি করতে দেখা যায় ইত্যাদি হয়ে থাকলে সেটি প্রেতকুলে উৎপন্ন হয়েছে, তা মধ্যবর্তী সময়ে অপেক্ষা করা আত্মা নহে।

মরণের পরপরই চ্যুতচিত্ত বিলয় হয়ে কর্মের হেতুতে আরেক নতুন জন্মে প্রতিসন্ধি বিজ্ঞাণ উৎপন্ন হয়। পূর্বচিত্ত চ্যুতি পরপরই একেবারেই বিলয় হয়ে যায়।

তা মরণের পর ০৭ দিন বাড়িতে বা আশেপাশে ঘুরাঘুরি করে থাকে এ ধারনাটা সম্পূর্ণ পিটক সম্মত যুক্তি সংগত নয়। এ ধারনা গ্রহণকারীরা প্রকৃত বৌদ্ধ নয়।

শ্মশান থেকে আত্মাকে ডাকা, মৃতব্যক্তিকে শ্মশানে নিয়ে যাবার আগে ভাত খাইয়ে দেওয়া, বাঁশ চোঙায় চাউল ভরিয়ে মৃতদেহকে শুনিয়ে দেওয়া, ভিক্ষুরা শ্মশানে গিয়ে যতটুকু দাহকার্য সম্পাদন করে দেওয়া, দাহের পরদিন শব পোড়াস্থানে ছাইস্তূপে পায়ের ছাপ দেখে নেওয়া, ০৭ দিন পূর্ণদিনে বাড়ির সিঁড়ি নিচে চাউল ছিটা, পায়ের ছাপ রেখে গেছে কিনা দেখে নেওয়া ইত্যাদি কখন কোত্থেকে কারা এ নিয়ম করেছে পিটকে উল্লেখ নাই।

গ্রামের বাহিরে মরে যাওয়া মৃতদেহকে গ্রামে না ঢুকা। এগুলো নিজের পঞ্চশীল ভঙ্গের চেয়ে মারাত্মক নাকি? এগুলোকে নিয়ত মিথ্যাদৃষ্টি বলে।

গ্রামের বাহিরে মরা মৃতদেহকে গ্রামে না ঢুকালে প্রত্যেকদিন কেন কুড়ামৃত, শুকরমৃত, গরুমৃত ইত্যাদি মৃতমাংসকে জিহ্বায় প্রবেশ করিয়ে দেয়?

ওগুলো প্রাণী হত্যার চেয়ে ভয়ঙ্কর হবে নাকি?

অতিমাত্রা লোভ দ্বেষ মোহগ্রস্ত মূর্খমানুষ হিংস্র প্রাণীর চেয়ে ভয়ঙ্কর নয় কি?

মনের ধারনা ভুল হলে ব্যবহারিক আচরণ ভুল হয়। আচরণ ভুল হলে দৃষ্টিভঙ্গি (মিথ্যাদৃষ্টি) ভুল হয়। দৃষ্টিভঙ্গি ভুল হলে ধর্মবিশ্বাস ভুল হয়/অন্ধবিশ্বাস হয়। অন্ধবিশ্বাস/ধর্মান্ধ হয়ে গেলে অপায়ে যাওয়া আর বাঁধা থাকে না সরাসরি।

থেরবাদ বৌদ্ধ নিজেদের নৈর্বানিক পরম সুখকর সত্যধর্ম থাকা সত্ত্বেও যদি মিথ্যাধর্মকে গ্রহণ করো আর এ ধর্ম তিরোধান হয়ে গেলে সম্যকদৃষ্টি হবে কখন? অদ্ভুদ মানুষ, অদ্ভুদ আচরণ ত্যাগ করে নির্বানের পথিক হওয়া উচিত। মনুষ্যত্ব জীবন সার্থক হোক।

সত্য-মিথ্যা বিচার বিশ্লেষণ আপনার আমার সবার অধিকার। মিথ্যাকে ত্যাগ করে সত্যকে গ্রহণ করে দুঃখমুক্তি লাভ আপনার নিজস্ব ব্যাপার। তবে পুরাপুরি মনে মিথ্যা লোড হয়ে গেলে সত্য লোড নেয় না। নট এনাফ / ফিলাপ বলে দেয়।

“পানি সবার জন্য জীবন। কিন্ত দূষিত পানি সবার জন্য মরণ। সম্যকদৃষ্টি সবার জন্য সবসময় মঙ্গল। কিন্তু মিথ্যাদৃষ্টি সবার জন্য সবসময় অমঙ্গল”।

#সাধু-সাধু-সাধু।

লেখক-
স্বধর্ম দেশক, বিদর্শন আচার্য
ভদন্ত পঞ্ঞাদীপ থের মহোদয়।
রাঙ্গামাটি পার্বত্য জেলা।
তারিখ-১০জুন ২০২১ খ্রিঃ।

Comments

Popular posts from this blog

জাতীয় জরুরি সেবা ৯৯৯ কি জেনে রাখুন।

ফেসবুক বা অনলাইনে হয়রানির শিকার হলে কি করবেন।

দুঃখ সত্যকে প্রজ্ঞার চোখে জানা।